আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

যে কারণে ‘ইরানি চলচ্চিত্র’ দেখানো বন্ধ করল রাশিয়া

(আজকের দিনকাল ):ইরানে যৌনকর্মীদের লক্ষ্যবস্তুকারী সিরিয়াল কিলার সম্পর্কে নির্মিত একটি সিনেমা দেখানো বন্ধ করে দিয়েছে রাশিয়ান কর্তৃপক্ষ। সম্প্রতি সিনেমাটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে। মঙ্গলবার ছবিটির একজন পরিবেশক এ তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে আল আরাবিয়া।

খবরে বলা হয়েছে, ডেনিশ-ইরানি আলি আব্বাসি পরিচালিত ‘হোলি স্পাইডার’ নামের সিনেমাটি  ইরান-ইরাক যুদ্ধের একজন প্রবীণ সৈনিকের সত্য ঘটনা সম্পর্কে নির্মাণ করা হয়েছে। ২০০০ সালের গোড়ার দিকে ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদ এবং শিয়া সম্প্রদায়ের একটি প্রধান মাজারে ১৬ যৌনকর্মীকে হত্যা করেছিলেন ওই সৈনিক।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রেক্ষাপটে পশ্চিমাদের সঙ্গে মস্কোর ক্রমবর্ধমান বিচ্ছিন্নতার মধ্যে রাশিয়া এবং ইরান যখন সম্পর্ক শক্ত করার চেষ্টা করছে, তখন এই পদক্ষেপ নেওয়া হলো।

খবরে বলা হয়েছে, চলচ্চিত্রটি গত ১১ মে মুক্তির পর রাশিয়ার বড় পর্দায় ঝড় তুলেছিল। কিন্তু এক সপ্তাহেরও কম সময়ের মধ্যেই দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় চলচ্চিত্রটির বিতরণ লাইসেন্স প্রত্যাহার করে নেয়।

রুশ মন্ত্রণালয় বলেছে, ফিল্মটিতে নির্দিষ্ট উপকরণের অনুপস্থিতি রয়েছে, যা রাশিয়ান ফেডারেশনের আইন দ্বারা নিষিদ্ধ। এ কারণে সিনেমাটির রিলিজ বাতিল করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ ব্যাপারে রাশিয়ার সংস্কৃতি মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পরিচালক আব্বাসিকে ইরানে চলচ্চিত্রটির দৃশ্য ধারণের অনুমতি দেওয়া হয়নি। ‘হলি স্পাইডার’ শেষ পর্যন্ত জর্ডানে শুটিং করা হয়েছিল।

গত বছর জার আমির ইব্রাহিমি কান ফিল্ম ফেস্টিভ্যালে ‘হোলি স্পাইডার’-এ তার ভূমিকার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন। তিনি সিনেমায় খুনের ঘটনা জানতে অনুসন্ধানী সাংবাদিক হিসেবে কাজ করেছেন।

কান চলচ্চিত্র উৎসবে ছবিটি নির্বাচন করার পর ফ্রান্সের কাছে প্রতিবাদ জানায় ইরান। ওই পদক্ষেপকে ‘ভুল এবং সম্পূর্ণ রাজনৈতিক’ বলে নিন্দা জানায় তেহরান।-ডেস্ক

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ