আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাবি ক্যাম্পাসে রিকশা ভাড়া নির্ধারণ, রোববার থেকে কার্যকর

(আজকের দিনকাল):ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে রিকশা ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে। নির্ধারিত ভাড়া কার্যকর করতে নির্দিষ্ট পোশাকে প্রাথমিকভাবে একশ’ জন রিকশাচালককে নির্ধারিত পোশাক দেওয়া হবে। নির্দিষ্ট স্টপেজে ভাড়ার তালিকা টাঙিয়ে দেওয়া হবে। ক্যাম্পাসে অতিরিক্ত রিকশা ভাড়া আদায়ের ব্যাপারে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে অভিযোগ জানিয়ে আসছিল। এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সার্বিক সহায়তায় ও প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে রিকশা চালকদের সাথে আলোচনা করে দূরত্ব অনুসারে ভাড়া নির্ধারণ করা হয়।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে দলটির সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমানের অফিসে গিয়ে রিকশাভাড়া কমানো সম্পর্কিত প্রস্তাবটি করেন। পরে প্রশাসন থেকে রিকশাভাড়া নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়। এতে ভাড়া সর্বনিম্ন ১৫ টাকা ও সর্বোচ্চ ৫৫ টাকা নির্ধারিত হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বলেন, করোনার আগেই রিকশাভাড়া নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ করে আসছিলেন। এটি এখন চূড়ান্ত করা হয়েছে। আমরা অতি দ্রুতই এটি বাস্তবায়ন করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, শিক্ষার্থীদের যে কোন অসুবিধায় ছাত্রলীগ সবসময় পাশে থাকার চেষ্ঠা করে। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে করোনা মহামারীর আগে রিকশা ভাড়া নির্ধারণের উদ্যোগ নিয়েছিলাম। তখন নির্ধারিত ভাড়ার তালিকাও লাগিয়ে দেওয়া হয়। তবে করোনায় সেটি বাস্তবায়িত হয়নি।

তিনি বলেন, অনেকদিন থেকে শিক্ষার্থী এবং রিকশাচালকদের সঙ্গে আলাপ-আলোচনা করে আজকে অফিসিয়ালি প্রক্টর স্যারের সঙ্গে বিষয়টি চূড়ান্ত হয়েছে। আজকে রাতেই বিলবোর্ড লাগিয়ে দেওয়া হবে। নির্ধারিত পোশাক শনিবারে রিকশাচালকরা পেয়ে যাবে। রোববার থেকে চালু হবে নির্ধারিত রিকশাভাড়া।

প্রাথমিকভাবে রোববার থেকে ১০০টি রিকশা নির্ধারিত ভাড়ায়  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলাচল করবে। পরবর্তীতে প্রয়োজন অনুসারে এই সংখা আরো বৃদ্ধি করা হতে পারে। নির্ধারিত ভাড়া সঠিকভাবে আদায় করা হচ্ছে কিনা সেটি তত্ত্বাবধানে ছাত্রলীগের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হবে বলেও তানভীর হাসান সৈকত জানান।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ