আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

অনেকেই এখন কৃষকের পেছনে ঘুরবে: প্রতিমন্ত্রী

(আজকের দিনকাল):পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, কৃষকদের জন্য বাঘা হবে একটি মডেল উপজেলা। পৃথিবীতে গত তিন বছরে কৃষিতে যারা ভালো করেছে, এরমধ্যে রয়েছে বাংলাদেশ। কৃষি হলো লাভজনক এবং কৃষিই হলো ভবিষ্যৎ। কৃষি যাদের সার্বক্ষণিক পেশা ছিল না, তারা এখন কৃষিতে আসছেন। কৃষিতে বিপ্লব ঘটছে। অনেকেই এখন কৃষকের পেছনে পেছনে ঘুরবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষি অধিদপ্তরের প্রচেষ্টায় আজ সেটা সম্ভব হয়েছে।

শনিবার দুপুর ১২টায় উপজেলার বটমূল চত্বরে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, গত কয়েক বছর থেকে ১০টি দেশে আম রপ্তানি করা হচ্ছে। এ বছর পেঁপে, বরই, পেয়ারা পরীক্ষামূলকভাবে বিদেশে রপ্তানি করা হয়েছে। অন্য বছরের চেয়ে এ মৌসুমে আরও বেশি আম রপ্তানি করা হবে। আশা করছি আগামী মৌসুমে মিষ্টি আলু, ওলকচু ও হলুদ বীজ বিদেশে রপ্তানি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩০ জন কৃষককে সম্মাননা ও সনদ প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা এমরান আলীর পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা কৃষক লীগের সভাপতি শফিকুল ইসলাম, সফল কৃষক শফিকুল ইসলাম ছানা, আমিনুল ইসলাম, এনামুল হক প্রমুখ।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, উপজেলার বিভিন্ন বাগান থেকে ১০০ প্রজাতির আম সংগ্রহ করে দর্শনার্থীদের পরিচিতির জন্য প্রদর্শনী স্টল স্থাপন করা হয়েছে। এমনও আরও অনেক আমের সন্ধান করে প্রদর্শনীতে আনার চেষ্টা চলছে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ