আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান, ৫২০ কোটি টাকার জমি উদ্ধার

(আজকের দিনকাল):অবৈধ দখলদারদের কাছ থেকে পাঁচ একর জমি উদ্ধার করেছে ঢাকা জেলা প্রশাসন। বুধবার রাজধানীর কামরাঙ্গীর চর ও সবুজবাগের দক্ষিণগাঁও এলাকায় অভিযান চালিয়ে এ জমি উদ্ধার করা হয়। এতে নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। উদ্ধারকৃত জমির বাজারমূল্য ৫২০ কোটি টাকা বলে জানা গেছে।

ঢাকা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মতিঝিল রাজস্ব সার্কেলের আওতাধীন ‘দক্ষিণগাঁও’ মৌজার সিএস-১০২০, ১০২৩, ১০২৪, ১০২৬, ১০২৯, ১০৩০, ১০৩৪ এবং সিটি-৩০২৭, ৩০২৮, ৩০৬৩নং দাগের ৪.৫২ একর সরকারি জমি উদ্ধার করা হয়। লালবাগ রাজস্ব সার্কেলাধীন ‘দক্ষিণ সোনাটেঙ্গর’ মৌজার সিটি ১নং খতিয়ানের ৯৪০নং দাগের ০.১১৬৮ একর এবং ওই সার্কেলাধীন ‘চরকামরাঙ্গী’ মৌজার সিটি-১নং খতিয়ানের ৫নং দাগের ০.১৯১২ একর সরকারি খাস জমি উদ্ধার হয়। ওই জমিতে ছোট-বড় ৮টি দোকান, রিকশার গ্যারেজ, কিছু অবৈধ দখলকৃত ঘর উচ্ছেদ করা হয়। উদ্ধার কাজে সহায়তা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ প্রসঙ্গে ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সাংবাদিকদের বলেন, ঢাকা শহরে অনেক খাস সম্পত্তি আছে। খাস জলাশয় আছে। কিছু বেস্টেড প্রপার্টি জলাশয়ও আছে। এগুলো উদ্ধারে আমরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে অভিযানে নেমেছি। এগুলো পর্যায়ক্রমে উদ্ধার করে দক্ষিণ সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, জেলা প্রশাসন সরকারি জমিগুলোকে চিহ্নিত করেছেন। আমাদের একটি মহাপরিকল্পনা তৈরি হচ্ছে। সেই আলোকে এই জলাধারগুলোকে সংরক্ষণের মাধ্যমে নান্দনিক পরিবেশ গড়ে তোলা হবে।

সরকারি জায়গা দখলদারদের বিষয়ে তিনি বলেন, ইতোমধ্যে যে জমিগুলো চিহ্নিত করা হয়েছে তার মধ্যে কিছু অংশ দখলের পাঁয়তারা চলছে। আসলে ভূমিদস্যুদের আগ্রাসনের কোনো সীমা নেই। আমাদের জেলা প্রশাসক দ্রুত ব্যবস্থা নিচ্ছেন। তিনি জমিগুলো আমাদের কাছে হস্তান্তরের পর যেভাবে সীমানা চিহ্নিত করে দেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ