আজ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


প্রশাসনকে ‘ম্যানেজ’ করে শতবর্ষী পুকুর ভরাট!

(আজকের দিনকাল):চট্টগ্রামের সাতকানিয়ায় শতবর্ষী গোদারপুকুর প্রায় ভরাটের পথে। শতাধিকের বেশি ট্রাকে করে ফসলি জমির মাটি এনে পুকুরটি ভরাট করা হয়েছে মার্কেট নির্মাণের জন্য।

আইন লঙ্ঘন করে দিনদুপুরে পুকুর ভরাটের কর্মযজ্ঞ চললেও উপজেলা প্রশাসন, উপজেলা সহকারী কমিশনারের কার্যালয়, পৌর কর্তৃপক্ষ, পুলিশ প্রশাসন ‘চুপচাপ’। অথচ জেলা প্রশাসকের স্পষ্ট নির্দেশনা পুকুর ফসলি জমি ভরাট বন্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

অভিযোগ উঠেছে, প্রভাবশালী মহলের মধ্যস্থতায় প্রশাসনকে ম্যানেজ করেই পুকুরটি ভরাট করে মার্কেট নির্মাণের জন্য নেমেছে একটি সিন্ডিকেট।

তবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী বলছেন, ঈদের পর পুকুর ভরাটের খবর পেয়ে লোক পাঠিয়ে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

স্থানীয়দের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ম্যানেজ করার কিছু নেই। চার আনা পয়সা দিয়ে যদি কেউ ম্যানেজ করতে পারে, তার প্রমাণ যদি দিতে পারে আমি নিজেই এখান থেকে চলে যাব। এ ধরনের অভিযোগ আমার জন্য বিব্রতকর।

উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ-জোহরাকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি। ফলে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপপরিচালক মো. ফেরদৌস আনোয়ার বলেন, অভিযোগ পেয়ে একজন পরিদর্শককে বিষয়টি তদন্তের জন্য দেওয়া হয়েছিল। তবে তিনি ডেঙ্গু আক্রান্ত হয়ে গেছেন, অনেকটা সুস্থতার পথে, দেখা যাক।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভরাটের কোনো সুযোগ নেই। ভরাট করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নিজ খরচে পুনঃখনন করে দিতে হবে।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ