আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


গাজীপুরে মানবতাবিরোধী মামলার আসামি গ্রেফতার

(আজকের দিনকাল):আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানাভুক্ত মানবতাবিরোধী মামলার আসামি মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীকে (৭০) গ্রেফতার করেছে র‌্যাব-২। শনিবার বিকালে গাজীপুর সদর থানাধীন উত্তর ছায়াবীথির হক্কানী সোসাইটি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

রোববার সকালে র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অগ্নিসংযোগ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে যুদ্ধাপরাধী মো. কুতুব উদ্দিন তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও একাধিক নারীকে ধর্ষণ করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক একটি মামলা দায়ের করা হয়।

তিনি আরও বলেন, ২০২১ সালের ২১ অক্টোবর যুদ্ধাপরাধী মো. কুতুব উদ্দিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেফতারি পরোয়ানা জারি হয়। গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে আসামি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করেন। গোপন তথ্যের ভিত্তিতে শনিবার বিকালে গাজীপুর মেট্রো সদর থানাধীন হক্কানী সোসাইটি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ