আজ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


৭ লাখ টন ধান-চাল কিনবে সরকার

(আজকের দিনকাল):চলতি বছর আমন মৌসুমে ৪ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও ১ লাখ মেট্রিক টন আতপ চাল এবং ২ লাখ মেট্রিক টন ধান কিনবে সরকার।

রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভা শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

গত বছর আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ২ লাখ মেট্রিক টন ধান ও ৫ লাখ মেট্রিক টন চাল ক্রয় করেছিল সরকার। প্রতি কেজি চাল ৪২ ও ধান ২৮ টাকা দরে কেনা হয়েছিল।

খাদ্যমন্ত্রী বলেন, এ বছর মোট ৪ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, এক লাখ টন আতপ চাল ও ২ লাখ ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি সেদ্ধ চাল ৪৪ টাকা, আতপ চাল ৪৩ টাকা ও ধান ৩০ টাকা দরে কেনা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমাদের সাড়ে ৪ লাখ মেট্রিক টন গম পাইপলাইনে রয়েছে। আমাদের মজুত ও বিতরণ ব্যবস্থা ভালো। ব্যবসায়ীদের আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি। সবকিছু ভালোভাবেই চলছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আপৎকালীন সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং চালের দাম গরিব মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা আমাদের লক্ষ্য। তিনি আরও বলেন, মরা কার্তিকেও বিদেশ থেকে চাল আমদানি করতে হয়নি বাজারও নিন্মমুখী। বাজারে অন্য পণ্যের দাম কিছুটা বাড়লেও চালের দাম বাড়েনি।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এবং এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম উপস্থিত ছিলেন।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ