আজ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


গণভবনে প্রবেশ করছেন আ.লীগের মনোনয়নপ্রত্যাশীরা

(আজকের দিনকাল):আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে প্রবেশ করছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মনোনয়নপ্রত্যাশীরা।

মোট তিন হাজার ৩৬২ মনোনয়নপ্রত্যাশীকে আজ গণভবনে ডাকা হয়েছে। রোববার সকালে গণভবনের প্রবেশ পথে তাদের দীর্ঘ লাইন দেখা যায়।

সকাল ১০টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করবেন।

গত শুক্রবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মনোনয়নপ্রত্যাশীদের গণভবনে ডাকা হয়।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এবার দলীয় মনোনয়ন থেকে বাদ পড়েছেন অনেক বর্তমান সংসদ-সদস্য। তাদের জায়গায় স্থান পেয়েছে নতুন মুখ। বিভিন্ন সংস্থার জরিপ এবং দলের সাংগঠনিক রিপোর্ট বিবেচনায় নিয়ে কয়েকটি ক্রাইটেরিয়া দেখে প্রার্থীদের মনোনয়ন দেওয়া হয়েছে।

অধিক জনপ্রিয়তা, দলে গ্রহণযোগ্যতা, দুর্দিনে মানুষের পাশে থাকা এবং পরিচ্ছন্ন ভাবমূর্তির প্রার্থীদের বেছে নিয়েছে আওয়ামী লীগ। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত টানা বৈঠকে প্রার্থী তালিকা চূড়ান্ত করলেও তা আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি দলটি।

আজ রোববার বিকাল ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। ফলে আওয়ামী লীগের মনোনয়ন কে পাচ্ছেন— এখন সবার দৃষ্টি সেদিকে।

এ ছাড়া দলের তিন হাজার ৩৬২ মনোনয়নপ্রত্যাশীর সঙ্গে আজকের বৈঠকে প্রধানমন্ত্রী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেবেন। যাদের মনোনয়ন দেওয়া হবে, ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে তাদের বিজয়ী করার প্রয়োজনীয় নির্দেশও দিতে পারেন তিনি। এর আগে সারা দেশের ৩০০ আসনের বিপরীতে তিন হাজার ৩৬২টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ।

গড়ে প্রতিটি আসনে ১১ জনের বেশি মনোনয়নপ্রত্যাশী ক্ষমতাসীন দলের। এর মধ্যে রয়েছেন দলের নেতা-মন্ত্রী ছাড়াও শিক্ষাবিদ, আইনজীবী, সাংবাদিক, চলচ্চিত্র ও ক্রীড়াঙ্গনের জনপ্রিয় তারকাসহ বিভিন্ন পেশাজীবী। তাদের মধ্য থেকে প্রার্থী বাছাই করতে বৃহস্পতিবার দলটির মনোনয়ন বোর্ডের সভা বসে। প্রথম দিনের সভায় রংপুর ও রাজশাহী বিভাগের প্রার্থী চূড়ান্ত করে দলটি। শুক্রবার দ্বিতীয় দিনে খুলনা, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং তৃতীয় দিন শনিবার সিলেট ও চট্টগ্রাম বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করে আওয়ামী লীগ।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ