আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

দুই মাস বন্ধ থাকার পর মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন শুরু

(আজকের দিনকাল):দুই মাস সাত দিন বন্ধ থাকার পর দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে পাথর উত্তোলন শুরু করা হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে পরীক্ষামূলকভাবে উৎপাদন শুরু হলেও মঙ্গলবার সকাল থেকে পূর্ণমাত্রায় উত্তোলন শুরু হয়েছে।

খনি কর্তৃপক্ষ জানায়, সোমবার সন্ধ্যা থেকে উৎপাদন কার্যক্রম শুরু হলেও মঙ্গলবার সকাল থেকে খনি ভূগর্ভ থেকে পূর্ণমাত্রায় উত্তোলনকাজ শুরু হয়েছে। এতে প্রতিদিন গড়ে ৫ হাজার টনের বেশি পাথর উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (পিইপিঅ্যান্ডএম) মো. আবু তালেব ফরাজী সাংবাদিকদের বলেন, বর্তমানে খনি ইয়ার্ডে প্রায় ৮ লাখ মেট্রিক টন পাথর মজুত রয়েছে। বন্ধ থাকা অবস্থায় দুই মাসে ২ লাখ টনের বেশি পাথর বিক্রি হয়েছে।

উল্লেখ্য, মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলনের কাজ করছে বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া টেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। প্রতি মাসে উৎপাদন বাড়লেও পাথর বিক্রিতে গতি না থাকায় খনির ইয়ার্ডে বিভিন্ন আকারের প্রায় ১০ লাখ টন পাথরের বিশাল মজুত গড়ে ওঠে।

পাথর রাখার স্থান সংকুলান না হওয়ার কারণ দেখিয়ে গত ১ ফেব্রুয়ারি খনির উৎপাদনকারী ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করে। এসময় খনি থেকে পাথর উত্তোলনের কাজে কর্মরত সাত শতাধিক শ্রমিক-কর্মচারীকে অনির্দিষ্টকালের জন্য ছুটি দেওয়া হয়েছিল।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ