আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

অ্যাপ ডাউনলোডের সময় সাবধান, ভুল হলে হতে পারে যেসব ক্ষতি

(আজকের দিনকাল):স্মার্টফোন পরিচালনার জন্য নানান ধরনের অ্যাপ্লিকেশন বা অ্যাপস প্রয়োজন হয়। এজন্য প্লে স্টোর থেকে প্রতিনিয়ত অ্যাপ ডাউনলোড করা হয়। কিন্তু ফোনে অনেক অ্যাপ ডাউনলোড করাও বিপজ্জনক হতে পারে। তাই আগে থেকে সতর্ক থাকা জরুরি। কেননা, সব অ্যাপস নিরাপদ নয় এবং আপনার তথ্য চুরি করতে পারে। জানুন অ্যাপস ডাউনলোড করার সময় যেসব বিষয়ে সর্তক থাকবেন।

অজানা ওয়েবসাইট বা অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করবেন না
আপনার স্মার্টফোনের কোনো তৃতীয় পক্ষের দোকান থেকে কোনো অ্যাপ ডাউনলোড করবেন না। শুধুমাত্র Google Play Store (Android) বা Apple App Store (iPhone) থেকে অ্যাপস ডাউনলোড করুন। এই স্টোরগুলো নিজেরাই অ্যাপসগুলো পরীক্ষা করে এবং কোনো বিপজ্জনক অ্যাপ সরিয়ে দেয়।

অনেকেই অ্যাপটি ডাউনলোড করার আগে এর শর্তাবলী পড়েন না। কিন্তু, সেগুলো পড়তে হবে। যদি এই শর্তাবলী বোঝা কঠিন হয়, তাহলে এটি হতে পারে যে অ্যাপটি আপনার তথ্য চুরি করতে চায়। অ্যাপটি আপনার কাছ থেকে কী তথ্য নিচ্ছে এবং কীভাবে এটি ব্যবহার করা হবে তা সাবধানে পড়ুন।

অ্যাপটি অর্থোপার্জনের জন্য আপনার তথ্য বিক্রি করতে পারে
অনেক অ্যাপ বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করে। কিন্তু, কিছু অ্যাপ আপনার তথ্য সংগ্রহ করে বিক্রি করে। অতএব, অ্যাপটি ডাউনলোড করার আগে, এটি কীভাবে অর্থ উপার্জন করে তা অবশ্যই দেখুন। যদি উপার্জনের পদ্ধতিটি স্পষ্টভাবে উল্লেখ না থাকে তবে সম্ভবত তিনি আপনার তথ্য বিক্রি করছেন।

অ্যাপ পর্যালোচনা এবং ডাউনলোড নম্বর দেখুন
অ্যাপটি ডাউনলোড করার আগে এর রিভিউ পড়ুন। যদি বেশিরভাগ রিভিউ খারাপ হয় তবে অ্যাপটি খারাপ বা ভুয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, খুব কম লোক যদি একটি বিখ্যাত অ্যাপ ডাউনলোড করে থাকে, তাহলে অবশ্যই এর সত্যতা যাচাই করুন।

অপ্রয়োজনীয় অনুমতি চায় এমন অ্যাপ ডাউনলোড করবেন না
একটি অ্যাপ ডাউনলোড করার সময়, এটি কী অনুমতি চাইছে তা দেখুন। উদাহরণস্বরূপ, ক্যালকুলেটর অ্যাপটির আপনার মাইক্রোফোন বা অবস্থানের প্রয়োজন নেই৷ কিন্তু সামাজিকমাধ্যমে অ্যাপের জন্য ক্যামেরা বা মাইক্রোফোনের প্রয়োজন হতে পারে। কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় অনুমতি চাওয়া হয় তাহলে সেটি আপনার তথ্য চুরি করার চেষ্টা করতে পারে। অনুমতি না দিয়েও অনেক অ্যাপ চলতে পারে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ