আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদের দিন বন্দিদের জন্য কারাগারে যত আয়োজন

(আজকের দিনকাল):ঈদের দিন পরিবারের সঙ্গে সকলেই নানা ধরনের পরিকল্পনা করে থাকেন। তবে কারাবন্দিদের ইচ্ছে থাকলেও নেই নেই সে সুযোগ। তবে তাদের জন্য কারা কর্তৃপক্ষ করে থাকে নানা আয়োজন। যার মধ্যে ভালো খাবার এবং সংস্কৃতি উৎসবসহ বিভিন্ন খেলাধুলা।

সোমবার পবিত্র ঈদুল আজহার দিন নামাজ শেষে পশু কুরবানির মধ্যদিয়ে শুরু হয় কারাবন্দিদের দিন।

সকালে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে কারাগারের ভেতরের ময়দানে। পরে ঈদ উপলক্ষে কারাবন্দিদের জন্য ৯টি গরু ও ৬টি খাসি কোরবানি দেওয়া হয়েছে।

সোমবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার নাশির আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, এবারের ঈদুল আজহায় কারাবন্দিদের জন্য ৯টি গরু কোরবানি দেওয়া হয়েছে। এছাড়া গরুর পাশাপাশি ৬টি খাসি কোরবানি দেওয়া হয়েছে। যেখানে প্রায় ১৫শ কেজি মাংস হবে। যা কারাগারের প্রায় ৮ হাজারের বেশি বন্দির জন্য রান্না করে তাদের পরিবেশন করা হবে। যেসব বন্দিরা গরুর মাংস খান না তাদের জন্য খাসির মাংস দেওয়া হবে।

এদিকে ঈদ উপলক্ষে কারাগারের ভেতরে থাকছে বন্দিদের জন্য বিশেষ বিনোদনের ব্যবস্থা। পাশাপাশি ঈদের দিন বন্দিদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন স্বজনরা। এছাড়া স্বজনরা বাসা থেকে রান্না করে বন্দিদের খাবার দিতে পারবেন।

তিনি আরও জানান, এবার ঈদের দিন বন্দিদের বিনোদনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদের নামাজের পরপরই সকালের দিকে বন্দিদের নিয়ে গানের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। বিকেলে হবে বন্দিদের মাঝে প্রীতি ফুটবল ম্যাচ।

কারাগার সূত্রে জানা যায়, বন্দিদের ঈদের দিন সকালে পায়েস ও মুড়ি দেওয়া হয়েছে। দুপুরে কারাবন্দিরা খাবেন পোলাও, গরুর গোস্ত, মুরগির ঝাল ফ্রাই ও খাসি। পাশাপাশি কোমল পানীয়, মিষ্টি, লেবুর, শসা ও পান সুপারির ব্যবস্থা রয়েছে। এছাড়া রাতে বন্দিরা খাবেন সাদা ভাত, রুই মাছ ও ছোলার ডাল।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ